Don't Miss
Home / আন্তর্জাতিক / ইউরোপ ‘প্রাক-যুদ্ধ যুগে’ প্রবেশ করেছে: পোলিশ প্রধানমন্ত্রী

ইউরোপ ‘প্রাক-যুদ্ধ যুগে’ প্রবেশ করেছে: পোলিশ প্রধানমন্ত্রী

ওয়ারশ, ৩০ মার্চ, ২০২৪ (বাসস ডেস্ক): পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক ইউরোপে সংঘাতের ‘আসল’ হুমকি সম্পর্কে সতর্ক করে বলেছেন, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সমাপ্তির পর প্রথমবারের মতো মহাদেশটি একটি ‘প্রাক-যুদ্ধ-যুগে’ প্রবেশ করেছে।
শুক্রবার ইউরোপীয় মিডিয়া গ্রুপিং লেনাকে দেওয়া এক সাক্ষাৎকারে টাস্ক বলেন, ‘যুদ্ধ এখন আর অতীতের ধারণা নয়। এটি বাস্তব এবং এটি দুই বছর আগে শুরু হয়েছিল। এই মুহূর্তে সবচেয়ে উদ্বেগের বিষয় হল আক্ষরিক অর্থে যে কোনো পরিস্থিতিই এখন সম্ভব। আমরা ১৯৪৫ সালের পর থেকে এমন পরিস্থিতি দেখিনি।’
তিনি বলেন, ‘আমি জানি এটি ভয়ঙ্কর শোনাচ্ছে, বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য কিন্তু আমাদের এই সত্যে অভ্যস্ত হতে হবে যে একটি নতুন যুগ শুরু হয়েছে: প্রাক-যুদ্ধ যুগ। আমি অতিরঞ্জিত করছি না; এটি প্রতিদিন পরিষ্কার হয়ে যাচ্ছে।’
দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইউরোপীয় নেতাদের যুদ্ধোত্তর শান্তির বোধকে ক্ষুন্ন করেছিল, যা অনেক দেশকে কিয়েভ এবং তাদের নিজস্ব সামরিক বাহিনী উভয়কে সরবরাহের জন্য অস্ত্র উৎপাদন শুরু করতে প্ররোচিত করেছিল।
প্রতিবেশী ইউক্রেনের অন্যতম কট্টর সমর্থক। ইউরোপীয় কাউন্সিলের প্রাক্তন সভাপতি টাস্ক শুক্রবার বলেছেন, কিয়েভ হেরে গেলে ইউরোপে ‘কেউ’ নিরাপদ বোধ করবে না।
এছাড়াও মহাদেশকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য প্রত্যাবর্তনের বিষয়টি ভাবতে হবে। যিনি প্রকাশ্যে ন্যাটো সম্পর্কে সন্দেহজনক ভঙ্গি আমেরিকান সামরিক সহায়তার নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। যদি তিনি নভেম্বরে পুনরায় নির্বাচিত হন তাহলে এমন পরিস্থিতি সামনে আসবে।
টাস্ক সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের কাজ হল ট্রান্স-আটলান্টিক সম্পর্ক লালনকারী মার্কিন প্রেসিডেন্ট যেই হোন না কেন’।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

ইসরায়েলে জেলে থাকা ফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি শীর্ষ আরবি কথাসাহিত্যের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন

মাইনুল মিসির : বাসিম খন্দকজি একজন ফিলিস্তিনি ঔপন্যাসিক, ১৯৮৩ সালে পশ্চিম তীরের ...