Don't Miss
Home / আন্তর্জাতিক / মস্কোর বাইরে গণ গুলিতে অন্তত৬০ জন নিহত,১৪৫ জন আহত

মস্কোর বাইরে গণ গুলিতে অন্তত৬০ জন নিহত,১৪৫ জন আহত

জরুরী পরিষেবা শুক্রবার রাতে ক্রোকাস সিটি হলের বাইরে ব্যাপক শুটিংয়ে সাড়া দেয়। ভ্লাদিমির গেরডো / TASS
শুক্রবার রাতে মস্কো শহরতলিতে একটি কনসার্ট হলে একদল সশস্ত্র লোক গুলি চালিয়ে কমপক্ষে ৬০  জন নিহত এবং১৪৫  জন আহত হয়েছে, রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রতিক দশকগুলিতে রাশিয়ায় এই ধরনের সবচেয়ে মারাত্মক হামলার একটি চিহ্নিত করেছে৷

অনলাইনে শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে অন্তত দুইজন মুখোশধারী লোক ক্রোকাস সিটি হলে প্রবেশ করছে, একজন অ্যাসল্ট রাইফেল থেকে বারবার গুলি ছুড়ছে। আরেকটি গ্রাফিক ভিডিওতে দেখা গেছে, অন্তত তিনজন অস্ত্র বহন করে চারজন লোককে একদল লোকের পিছু ধাওয়া করছে এবং তাদের দিকে ফাঁকা ফাঁকা গুলি চালাচ্ছে।

হামলার সময় কনসার্ট হলে থাকা একজন রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের সাংবাদিকের মতে, গুলি শুরু হওয়ার পর একটি গ্রেনেড বা একটি অগ্নিসংযোগকারী বোমা নিক্ষেপ করা হয় এবং আগুনের সৃষ্টি হয়।

রাষ্ট্র-চালিত TASS নিউজ এজেন্সি দ্বারা প্রকাশিত ফুটেজে ক্রোকাস সিটি হলে একটি বড় আগুন দেখা গেছে, যা মস্কোর কেন্দ্র থেকে প্রায় ১৬ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

পরে শুক্রবার, ইসলামিক স্টেট গ্রুপ হামলার দায় স্বীকার করেছে, তার টেলিগ্রাম চ্যানেলের একটি পোস্ট অনুসারে।

শনিবার সকালে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মস্কো অঞ্চল শাখা জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে।

গুলি চালানোর প্রাথমিক সংবাদের পরপরই, মস্কো অঞ্চলের গভর্নর আন্দ্রেই ভোরোবিভ বলেছেন যে তিনি ঘটনাস্থলে পৌঁছেছেন এবং এই ঘটনার প্রতিক্রিয়া প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন।

ঘটনার প্রতিক্রিয়ায় স্পেটজনাজ এবং দাঙ্গা পুলিশ ইউনিট পাঠানো হয়েছিল, TASS রিপোর্ট করেছে, পরে সংবাদ আউটলেটগুলির দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে দেখানো হয়েছে যে আইন প্রয়োগকারী এজেন্টরা কনসার্ট হল ঘিরে রেখেছে যখন অগ্নিনির্বাপক কর্মীরা ভবনের ছাদ থেকে ফেটে যাওয়া আগুন নিভানোর কাজ করছে।

রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির কোলোকোল্টসেভও ঘটনাস্থলে পৌঁছেছেন, রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে।

স্বাধীন নিউজ আউটলেট সোটাভিশন দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে দাঙ্গা পুলিশকে চিৎকার করতে দেখা গেছে এবং সাংবাদিক এবং ক্যামেরা ক্রুদের দিকে তাদের অস্ত্র নির্দেশ করছে যারা কনসার্ট হলের বাইরে ঘটনাগুলি কভার করার চেষ্টা করছিল, শারীরিকভাবে তাদের এলাকা থেকে দূরে ঠেলে দিচ্ছে।

ঘটনাস্থল থেকে নাম প্রকাশে অনিচ্ছুক রাষ্ট্রীয় গণমাধ্যমের এক সাংবাদিকের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, “হলে থাকা লোকজন গুলি থেকে বাঁচতে মেঝেতে শুয়ে পড়েছিল,  ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে শুয়ে ছিল, তারপরে তারা হামাগুড়ি দিয়ে বেরিয়ে আসতে শুরু করে। অনেকে বেরিয়ে আসতে সক্ষম হয়,” ঘটনাস্থল থেকে নাম প্রকাশে অনিচ্ছুক রাষ্ট্রীয় গণমাধ্যমের এক সাংবাদিককে বলা হয়েছে। আরআইএ নভোস্তি সংবাদ সংস্থা বলেছে।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

টঙ্গীতে সময়ের বাতিঘর সংগঠন এর উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ

নিজস্ব প্রতিনিধি ঃ- তীব্র তাপদাহ থেকে জনসাধারণকে স্বস্তি দিতে গাজীপুর মহানগরের ব্যস্ততম ...