Don't Miss
Home / প্রচ্ছদ / সৌদি আরব প্রথমবারের মতো মিস ইউনিভার্স ২০২৪ এ অংশগ্রহণ করবে

সৌদি আরব প্রথমবারের মতো মিস ইউনিভার্স ২০২৪ এ অংশগ্রহণ করবে


নজরুল ইসলাম: বিশেষ সংবাদদাতা: ইউ এ ই : রুমি আলকাহতানি, ২৭ বছর বয়সী রিয়াদে জন্মগ্রহণকারী মডেল এবং বিষয়বস্তু নির্মাতা, প্রতিযোগিতায় সৌদি আরবের প্রতিনিধিত্ব করবেন।
মিস ইউনিভার্স 2024 প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমি সম্মানিত। এটি মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব রাজ্যের প্রথম অংশগ্রহণকে চিহ্নিত করে,” আলকাহতানি তার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন।
এই বছর মিস ইউনিভার্স প্রতিযোগিতা মেক্সিকোতে অনুষ্ঠিত হবে, এবং ইরানও আত্মপ্রকাশ করবে।
মিস সৌদি আরবের মুকুট পরার পাশাপাশি, আলকাহতানি মিস মিডল ইস্ট (সৌদি আরব), মিস আরব ওয়ার্ল্ড পিস ২০২১ এবং মিস ওমেন (সৌদি আরব) খেতাবও ধারণ করেছেন। তিনি এর আগে মালয়েশিয়ার মিস এশিয়া, মিস আরব পিস এবং মিস ইউরোপ সহ একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় সৌদি আরবের প্রতিনিধিত্ব করেছেন।
আলকাহতানির দন্তচিকিৎসায় স্নাতক ডিগ্রি রয়েছে এবং তিনি ইংরেজি, ফরাসি এবং আরবি ভাষায় পারদর্শী।
গত বছর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় নেপালের দুই ট্রান্সজেন্ডার মহিলা এবং প্লাস-সাইজ মডেল জেন দীপিকাকে দেখানো হয়েছিল, প্রথমবারের মতো কোনও প্লাস-সাইজের প্রতিযোগী সেমিফাইনালে পৌঁছেছিল।
শেনিস প্যালাসিওস মিস ইউনিভার্স ২০২৩-এর মুকুট জিতেছিলেন,প্রতিযোগিতায় নিকারাগুয়ার প্রথম জয়।
ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ সৌদি আরবে সামাজিক ও অর্থনৈতিক সংস্কার আনার লক্ষ্যে বেশ কিছু পরিবর্তনের পিছনে রয়েছেন।
নারীদের গাড়ি চালানো, পাবলিক স্পোর্টস ইভেন্ট এবং কনসার্টে যোগদান করার এবং পুরুষ অভিভাবকের অনুমোদন ছাড়াই পাসপোর্ট পাওয়ার অনুমতি রয়েছে। সৌদি আরব ২০৩৪ সালের পুরুষদের ফিফা বিশ্বকাপের জন্য একটি অফিসিয়াল বিডও জমা দিয়েছে এবং পপ তারকারা শাসনের মানবাধিকার লঙ্ঘনকে হোয়াইটওয়াশ করতে সাহায্য করছে এমন সমালোচনা সত্ত্বেও BTS, পোস্ট ম্যালোন এবং মারিয়াহ কেরির মতো বেশ কিছু আন্তর্জাতিক গায়ককে হোস্ট করেছে।
২০২২ সালে, অ্যান্ডি মারে সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের কারণে প্রদর্শনী ম্যাচে খেলতে অস্বীকার করেছিলেন।
মারের এজেন্ট এবং ৭৭ স্পোর্টস ম্যানেজমেন্টের সহ-প্রতিষ্ঠাতা ম্যাট জেন্ট্রি বলেছেন, “তিনি সৌদিতে জিনিসপত্র প্রত্যাখ্যান করেছেন এবং আমি মনে করি না যে সে সেখানে খেলবে কারণ যা ঘটেছে।”
২০৩০ এবং ২০৩৪ বিশ্বকাপের আয়োজক দেশগুলিতে মানবাধিকারের উন্নতির জন্য বাধ্যতামূলক প্রতিশ্রুতি রক্ষা করার জন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং অন্যান্য বৈশ্বিক সংস্থাগুলি গত বছর ফিফাকে অনুরোধ করেছিল৷
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচারের প্রধান স্টিভ ককবার্ন এক বিবৃতিতে বলেছেন, “টেবিলে প্রতিটি টুর্নামেন্টের জন্য শুধুমাত্র একটি বিড দিয়ে, ফিফা হয়তো একটি নিজের গোল করেছে।”
“ফিফাকে এখন স্পষ্ট করতে হবে যে তারা কীভাবে আয়োজকদের মানবাধিকার নীতি মেনে চলবে বলে আশা করে। মানবাধিকারের গুরুতর ঝুঁকি বিশ্বাসযোগ্যভাবে মোকাবেলা করা না হলে বিডিং প্রক্রিয়া বন্ধ করার জন্যও প্রস্তুত থাকতে হবে।”

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

টঙ্গীতে সময়ের বাতিঘর সংগঠন এর উদ্যোগে পানি ও স্যালাইন বিতরণ

নিজস্ব প্রতিনিধি ঃ- তীব্র তাপদাহ থেকে জনসাধারণকে স্বস্তি দিতে গাজীপুর মহানগরের ব্যস্ততম ...