Don't Miss
Home / World / ইউক্রেন যুদ্ধ: ইরান রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠালে G7 নতুন নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে

ইউক্রেন যুদ্ধ: ইরান রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠালে G7 নতুন নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে

ইউক্রেন যুদ্ধ: ইরান রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠালে G7 নতুন নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে
যে পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করা হয়েছে তার মধ্যে রয়েছে জাতীয় বিমান সংস্থা ইরান এয়ারের ইউরোপে ফ্লাইট বন্ধ করা
G7 এর আগে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের জন্য চীন ও ইরানের সমর্থনের নিন্দা করেছিল
G7 দেশগুলো ইরানকে হুঁশিয়ারি দিয়েছে যে তেহরান ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হস্তান্তর করলে তারা “উল্লেখযোগ্য” নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বেআইনি এবং অযৌক্তিক আগ্রাসনের যুদ্ধে বস্তুগত সহায়তা প্রদান বন্ধ করার জন্য আমরা তৃতীয় পক্ষের প্রতি আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি অথবা গুরুতর মূল্যের সম্মুখীন হতে হবে, “7 গ্রুপ, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, ইতালি রয়েছে। এবং কানাডা, এক বিবৃতিতে বলেছে।
দেশগুলো বলেছে, “ইরান যদি রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা সংশ্লিষ্ট প্রযুক্তি প্রদান করে, আমরা ইরানের বিরুদ্ধে নতুন এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ সহ দ্রুত এবং সমন্বিতভাবে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।”
শুক্রবার ভিয়েনায় সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তার উদ্বেগ প্রকাশ করেছেন।
“আমরা ইরানকে এটি না করার জন্য খুব স্পষ্ট বার্তা পাঠিয়েছি … এবং আমি মনে করি যে সেই ঘটনা সম্পর্কে উদ্বেগ – এবং প্রয়োজনে এটি মোকাবেলার প্রতিশ্রুতি – খুব বাস্তব এবং খুব শক্তিশালী,” তিনি সাংবাদিকদের বলেছেন।
মার্কিন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন যে ইরান যদি রাশিয়ার কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিক্রি করার সিদ্ধান্ত নেয়, তবে খরচগুলি সুবিধার চেয়ে অনেক বেশি হবে, এই বলে যে “হস্তান্তর ঘটেনি, তবে এটি হতে পারে এমন একটি সত্যিকারের বিপদ রয়েছে”।
পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করা হয়েছে তার মধ্যে রয়েছে জাতীয় এয়ারলাইন ইরান এয়ারের ইউরোপে ফ্লাইট বন্ধ করা, কর্মকর্তা যোগ করেছেন, অন্যান্য প্রতিক্রিয়া বিকল্পগুলির বিশদ প্রদান করতে অস্বীকার করেছেন।
G7 এর আগে মস্কোর বাহিনীর দ্বারা দেশটিতে পূর্ণ-স্কেল আক্রমণের দ্বিতীয় বার্ষিকীতে জারি করা একটি বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের জন্য চীন ও ইরানের সমর্থনের নিন্দা করেছিল।
G7 দক্ষিণ চীন সাগরে চীনকে সতর্ক করেছে, রাশিয়াকে ইউক্রেন থেকে বেরিয়ে যাওয়ার জন্য চাপ দেওয়ার আহ্বান জানিয়েছে
তারা রাশিয়ার সামরিক বাহিনীকে সাহায্য করা বন্ধ করার জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছে এবং চীনা ব্যবসার অস্ত্র উপাদান ও সামরিক সরঞ্জাম মস্কোতে স্থানান্তরের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

শুন্য পদে উপ-নির্বাচন উপলক্ষে নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ফোর্সদের ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত।

গাইবান্ধা প্রতিনি  ঃ – গাইবান্ধা পৌরসভা ২নং সংরক্ষিত কাউন্সিলর ও ৯নং খোলাহাটি ...