Don't Miss
Home / জাতীয় / বাংলাদেশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার নতুন উদ্যোগ

বাংলাদেশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার নতুন উদ্যোগ

বাংলাদেশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার নতুন উদ্যোগ
উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি করলে মজুদের সর্বোচ্চ পরিমাণ কয়লা উত্তোলন সম্ভব ছবির উৎস,GETTY
ছবির ক্যাপশান,
উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি করলে মজুদের সর্বোচ্চ পরিমাণ কয়লা উত্তোলন সম্ভব

আবুল কালাম আজাদ
বিবিসি নিউজ বাংলা

ভবিষ্যতে জ্বালানি সংকট এবং আমদানি নির্ভরতা কমাতে নিজস্ব কয়লা উত্তোলনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ যেখানে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলারও পরিকল্পনা রয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের জন্য জ্বালানি মন্ত্রণালয় যে প্রস্তাব দিতে যাচ্ছে সেখানে প্রাথমিক পর্যায়ে দেশের তিনটি খনির কয়লা উত্তোলনের ব্যাপারটি চূড়ান্ত ফয়সালা হবে।

বাংলাদেশের উত্তরাঞ্চলে এখন পর্যন্ত পাঁচটি কয়লা খনি আবিস্কার হয়েছে। এসব খনিতে ৭ হাজার ৮২৩ মিলিয়ন টন কয়লার মজুদ আছে। জ্বালানি বিভাগের উপস্থাপনায় উঠে এসে এই কয়লার কুড়ি শতাংশ উত্তোলনযোগ্য যার পরিমাণ ১ হাজার ৫৬৪.৬ মিলিয়ন টন। এ পরিমাণ কয়লা ৪০.৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সমান জ্বালানি চাহিদা পূরণ করতে সক্ষম।

জ্বালানি মন্ত্রণালয় থেকে বিবিসি বাংলা জানতে পেরেছে আগামী এপ্রিল মাসের মধ্যে দেশের কয়লা খনিগুলোতে পরিচালিত বিভিন্ন সমীক্ষা ও সম্ভাব্যতা যাচাইয়ের তথ্যের ভিত্তিতে তৈরি একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করে অনুমোদন চাওয়া হবে।

বাংলাদেশ এখন বিপুল পরিমাণ কয়লা আমদানি করে ছবির উৎস,GETTY IMAGES
ছবির ক্যাপশান,
বাংলাদেশ এখন বিপুল পরিমাণ কয়লা আমদানি করে

ওই প্রস্তাব বিচার বিশ্লেষণ করে উচ্চ পর্যায় থেকে যে সিদ্ধান্ত আসবে তার ভিত্তিতেই বাংলাদেশের কয়লা সম্পদের ভবিষ্যৎ নির্ধারণ হবে। এ পর্যায়ে কয়লা উত্তোলনের অনুমোদন পাওয়া গেলে খনির কাজ শুরু করে আগামী তিন বছরের মাথায় কয়লা ওঠানো সম্ভব হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

সারাদেশে সাংবাদিক হয়রানি নির্যাতন মিথ্যা মামলা এবং গ্রেপ্তারের প্রতিবাদে দৈনিক আমার প্রানের বাংলাদেশের পক্ষ থেকে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন

নিজস্ব প্রতিনিধি ঃ- সারাদেশে সাংবাদিক হয়রানি নির্যাতন মিথ্যা মামলা এবং গ্রেপ্তারের প্রতিবাদে ...