Don't Miss
Home / আন্তর্জাতিক / সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো

সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো

প্রতিদিন খবর নিউজ ডেক্স : –জ্বালানি তেলের দাম কমেছে। ফলে ডিজেল, কেরোসিন, অকটেন, পেট্রোলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো।

 

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকালে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। নতুন দাম আজ রাত ১২টা থেকে কার্যকর হবে।

 

প্রজ্ঞাপনে বলা হয়, ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১০৯ টাকা থেকে ৭৫ পয়সা কমিয়ে ১০৮.২৫ টাকা করা হয়েছে। এ ছাড়াও অকটেনের দাম লিটার প্রতি ১৩০ টাকা থেকে ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা এবং পেট্রোলের দাম লিটার প্রতি ১২৫ টাকা থেকে ৩ টাকা কমিয়ে ১২২ টাকা করা হয়েছে।

 

 

এর আগে, জ্বালানি তেলের দাম সমন্বয়ের ঘোষণা দিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে প্রতিমাসে জ্বালানি তেলের দামে সমন্বয় করা হবে।

 

গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের জন্য নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, দেশে ব্যক্তিগত যানবাহনে অকটেন ও পেট্রল বেশি ব্যবহৃত হয়। সেকারণে বিলাস দ্রব্য হিসেবে সবসময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়।

 

প্রসঙ্গত, উড়োজাহাজে ব্যবহৃত জেট ফুয়েল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। আর কেরোসিন, ডিজেল, অকটেন ও পেট্রলের দাম নির্ধারণ করে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। ২০২২ সালে আগস্টে ভর্তুকির চাপ এড়াতে গড়ে ৪২ শতাংশ জ্বালানি তেলের দাম বাড়েনো হয়। এরপর ব্যাপক সমালোচনার মুখে ওই মাসের শেষদিকে লিটার প্রতি ৫ টাকা করে দাম কমানো হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Recent Comments

No comments to show.
x

Check Also

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মা ও মেয়ে একসঙ্গে এসএসসি পরীক্ষা পাসের রেকর্ড

  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মা ও মেয়ে একসঙ্গে এসএসসি পরীক্ষা পাসের রেকর্ড করেছেন। ...